Friday, June 01, 2012

মার্কিন মানবাধিকার নিয়ে চিনের প্রতিবেদন



মার্কিন সরকার ও তার পদলেহি প্রচারমাধ্যমের ধারাবাহিক সমালোচনার জবাব দিয়েছে চিন সরকার। চিন ও উন্নয়নশীল দেশগুলোর মানবাধিকার লঙ্ঘনের ক্রমাগত ধারাবাহিক সমালোচনা করে থাকে মার্কিনপন্থি প্রচারমাধ্যম। গত ২৫ মে, ২০১২ তে মার্কিন যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ২০১১ নামে এক বিস্তারিত প্রতিবেদন চিন সরকার প্রকাশ করেছে।
চিনের প্রতিবেদন মার্কিন সরকারের এবং সেদেশের প্রচারমাধ্যমের তথ্য ওসের উপর নির্ভর করেই তৈরি। এই প্রতিবেদন মূলত মানবাধিকারের বিভিন্ন নীতি যেমন মার্কিনিদের বিশাল আয়বৈষম্য, বিশাল কারাভোগের হার, জাতিগত বৈষম্য, কর্মহীন ও গৃহহীনতার উচ্চহার, স্বাস্থ্যসেবার অভাবের হার, অকুপাই আন্দোলনে তীব্র দমন-পীড়ন, অভিবাসীদের উপর পীড়ন, জাতীয় নিরাপত্তা খাতে ব্যায় বৃদ্ধি, অন্য জাতির উপর মার্কিন সামরিক বাহিনীর হস্তক্ষেপ ইত্যাদির ভিত্তিতে।
প্রতিবেদনের পুরোটা পাওয়া যাচ্ছে ইংরেজি ও আন্যান্য ভাষায় এই ঠিকানায় news.xinhuanet.com. এই প্রতিবেদন প্রকাশের পর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রগতিশীল জনগণ প্রতিবেদনটিকে স্বাগতম জানিয়েছে। চিনের এই প্রকাশ্য সমালোচনা মার্কিনের কপটতাকে উচ্চে তুলে ধরেছে।
২৪ মে মার্কিন সরকারের বার্ষিক মানবাধিকার প্রতিবেদন প্রকাশের একদিন পরই চিনের রাষ্ট্রীয় কাউন্সিল তথ্য অফিস এই প্রতিবেদন প্রকাশ করলো। চিন এ প্রতিবেদনে সঠিকভাবেই তুলে ধরেছে যে ওয়াশিংটন ২০০ রাষ্ট্রের সমালোচনা করলেও তার নিজ দেশের যন্ত্রণাকর মানবাধিকার পরিস্থিতি নিয়ে নিরব থেকেছে। চিনারা সারা পৃথিবীর জনগণের সামনে প্রকাশ করেছে মার্কিন জনগণের মানবাধিকারের করুণ অবস্থা এবং তারা আশা করে মার্কিন সরকার তার নিজস্ব ব্যাপারে মনোযোগ দেবে।
এ সম্পর্কে আরো পড়ুন China’s Report on U.S. human rights.

No comments:

Post a Comment