Monday, February 18, 2013

সংস্কারবাদ কী এবং কেন বর্জনীয়




স্তালিন, সংস্কারবাদ প্রসঙ্গে
Reformism বা সংস্কারবাদ হচ্ছে শ্রমিক আন্দোলনের অভ্যন্তরে রাজনৈতিক ধারা, যা শ্রমিক শ্রেণির শ্রেণিসংগ্রাম, রাজনৈতিক বিপ্লব ও রাজনৈতিক ক্ষমতা অস্বীকার করে। সংস্কারবাদ শ্রেণি সহযোগিতার সমার্থক এবং বুর্জোয়া আইনবিধির কাঠামোয় সাধিত সংস্কারের সাহায্যে পুঁজিবাদকে সার্বিক কল্যাণমুখী সমাজে রূপান্তরের প্রয়াস চালায়। সংস্কারবাদ হলও সমাজতান্ত্রিক বিপ্লবের ও প্রলেতারিয় একনায়কত্বের প্রয়োজনীয়তা অস্বীকারকারী একটি রাজনৈতিক ধারা। এটা বিভিন্ন শ্রেণির মধ্যে সহযোগিতার নীতি গ্রহণ করতে বলে। সংস্কারবাদ সম্পর্কে জোসেফ স্তালিন বলেছেন,  
একজন সংস্কারবাদীর কাছে সংস্কারই সবকিছু, আর বিপ্লবী কার্যক্রম নিতান্ত আপতিক, কথা মাত্র, নিছক চোখের ধুলো। সেই কারণে বুর্জোয়া শাসনের পরিবেশে সংস্কারবাদী রণকৌশল নিলে সেই সংস্কারগুলি সেই শাসনকে শক্তিশালী করার এক হাতিয়ারে, বিপ্লবকে বিধ্বস্ত করার এক হাতিয়ারে অবধারিতভাবে রূপান্তরিত হয়।
কতিপয় সংস্কারবাদি রাজনৈতিক পার্টি ও সংস্কার ট্রেড ইউনিয়ন অনেক দেশে শ্রমিক শ্রেণির জীবনযাত্রার মানোন্নয়নের সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। সংস্কারবাদের প্রয়োগ ও ভাবাদর্শের সমালোচনার মাধ্যমে কমিউনিস্ট পার্টিগুলো শান্তি ও সমাজপ্রগতির লক্ষ্যে সংগ্রামে শ্রমিক শ্রেণির কার্যকলাপের ঐক্যের জন্য চেষ্টা চালায়।


তথ্যসূত্র:
. জোসেফ স্তালিন; লেনিনবাদের ভিত্তি, মে ১৯২৪, স্বের্দলভ বিশ্ববিদ্যালয়ে প্রদত্ত বক্তৃতামালা, স্তালিন রচনাবলী, ষষ্ঠ খণ্ড, নবজাতক প্রকাশন, কলকাতা; সেপ্টেম্বর, ১৯৮২; পৃষ্ঠা- ১৬৬-১৬৭।

No comments:

Post a Comment