Wednesday, February 20, 2013

সামরিক শিল্পই সাম্রাজ্যবাদের অপশক্তি





Arms Industry বা সমর শিল্পের একত্রীকরণ হচ্ছে বৃহত সামরিক শিল্পের অগ্রাধিকার ও সাম্রাজ্যবাদি রাষ্ট্রগুলোর রাষ্ট্রযন্ত্রের সামরিক চক্রগুলোর মিলন, যারা একচেটিয়া বুর্জোয়ার শ্রেণিগত আধিপত্য সুদৃঢ়করণ ও তা বিস্তারের স্বার্থে সামরিক শক্তির অবিরত বিকাশের পক্ষপাতী। সামরিক শিল্প মালিকরা হচ্ছে রাষ্ট্রীয় একচেটিয়া পুঁজিবাদি ব্যবস্থার সবচেয়ে প্রতিক্রিয়াশীল ও আক্রমণাত্মক অংশ।
সমর শিল্প অস্ত্র এবং সামরিক প্রযুক্তি ও যন্ত্রপাতি তৈরির বৈশ্বিক ব্যবসা। এটি বাণিজ্যিক শিল্প নিয়ে গঠিত যেটি গবেষণা, উন্নতি, উৎপাদন এবং সামরিক উপকরণ, যন্ত্রপাতি ও সুবিধাসমূহের সেবার সাথে সংযুক্ত থাকে। অস্ত্র উৎপাদনকারী কোম্পানিসমূহকে প্রতিরক্ষা ঠিকাদার (defense contractors) বা সামরিক শিল্পের সাথে নির্দেশ করা হয়। অস্ত্র উৎপাদনকারী কোম্পানিসমূহ প্রধানত রাষ্ট্রসমূহের অস্ত্র শক্তির জন্য অস্ত্র উৎপাদন করে। সরকারের বিভিন্ন বিভাগগুলো সমর শিল্প চালায়; অস্ত্র, গোলাবারুদ ও অন্যান্য অস্ত্র ক্রয় বিক্রয় করে। আগ্নেয়াস্ত্র, গোলাবারুদ, মিসাইল, সামরিক বিমান, সামরিক যানবাহন, জাহাজ, বৈদ্যুতিক সিস্টেম ইত্যাদি উৎপন্নদ্রব্য সমর শিল্পের সমর শিল্প আরো পরিচালনা করে গুরুত্বপূর্ণ গবেষণা ও উন্নয়ন এবং সামরিক বাহিনীর মালপত্রের সরবরাহ বণ্টন ও বদলি এবং অন্যান্য কর্মকাণ্ড প্রদান করে।  
সামরিক শিল্প সমাহার অনেক সাম্রাজ্যবাদী দেশের রাষ্ট্রযন্ত্রের অঙ্গগুলোতে উল্লেখযোগ্য প্রভাব বিস্তার করে। এর কারণ, সামরিক উৎপাদন সামরিক শিল্প কর্পোরেশনগুলোকে প্রচুর মুনাফা দেয়, এ মুনাফার হার বেসামরিক সেক্টরে প্রাপ্ত হারের চেয়ে অনেক বেশি।
পৃথিবীর বৃহত্তম প্রতিরক্ষা বাজেট: এই তালিকাটি ২০১১ সালের সেই ১০টি দেশের প্রতিরক্ষা বাজেটের যে দেশগুলো সর্বাধিক ব্যয় করে থাকে; টাকার পরিমাণে যা ১.২৯ ট্রিলিয়ন মার্কিন ডলার বা পৃথিবীর মোট খরচের ৭৪ ভাগ। এই তথ্য পাওয়া গেছে স্টকহোম আন্তর্জাতিক শান্তি গবেষণা ইন্সটিটিউট.[]  থেকে। ২০১১ সালে পৃথিবীর মোট খরচ ১.৭৪ ট্রিলিয়ন মার্কিন ডলার।


ক্রম
দেশ
Spending ($ b.)
World Share (%)
% of GDP, 2011
 মার্কিন যুক্তরাষ্ট্র
৭১১.০
৪১.০
৪.৭
 চিনa
১৪৩.০
৮.২
২.০
 রাশিয়াa
৭১.৯
৪.১
৩.৯
 যুক্তরাজ্য
৬২.৭
৩.৬
২.৬
 ফ্রান্স
৬২.৫
৩.৬
২.৩
 জাপান
৫৯.৩
৩.৪
১.০
 ভারত
৪৮.৯
২.৮
২.৫
 সৌদি আরবb
৪৮.৫
২.৮
৮.৭
 জার্মানিa
৪৬.৭
২.৭
১.৩
১০
 ব্রাজিল
৩৫.৪
২.০
১.৫

পৃথিবীর মোট
১৭৩৫
৭৪.৩
২.৫
^a SIPRI estimates
^b SIPRI: "The figures for Saudi Arabia include expenditure on public order and safety and might be slight overestimates"


আপনারা পড়তে পারেনঃ দুনিয়াজুড়ে অস্ত্র ব্যবসা

No comments:

Post a Comment