Wednesday, October 09, 2013

চে গ্যেভারা'র উদ্ধৃতি




১. আমি মুক্তিদাতা নই, মুক্তিদাতাদের অস্তিত্ব নেই। জনগণই নিজেদের মুক্ত করেন। মেক্সিকোতে বিবৃতি (১৯৫৮)

২. বিপ্লব একটি আপেল নয় যে পাকার পরে পড়বে। আপনাকেই এটা পাড়তে হবে। ইন্টারকন্টিনেন্টাল প্রেস (খণ্ড ৩ জানুয়ারি-এপ্রিল ১৯৬৫)

৩. পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তিটির সমস্ত সম্পদের চেয়েও ১০ লক্ষ গুণ অধিক মূল্যবান একজন মানুষের জীবন

৪. বিজয়ের পথে আজীবন! হয় স্বদেশ নয় মৃত্যু!  
 
৫. ওদের সঙ্গে যুদ্ধ করতে করতে আমার প্রিয় এম-২ রাইফেলটা অকেজো হয়ে গেছেতবে আমার পরাজয় এই নয় যে, বিজয় অর্জন সম্ভব নয়এভারেস্ট বিজয়ের অভিযানেও অনেকে পরাজিত হয়েছিলেনকিন্তু সেটা আজ মানুষ জয় করেছেফিদেলকে বলো_ আমার মৃত্যুতে বিপ্লব পরাজিত হয়নিবিপ্লবের মৃত্যু নেইশোষিত মানুষের জয় অনিবার্য

৬. ক্যাডার নিজে একজন স্রষ্টা, খুব উঁচুদরের নেতা, খুব উঁচু স্তরের রাজনৈতিক কুশলী, যে দ্বান্দ্বিক বস্তুবাদের মধ্যে দিয়ে তার উৎপাদন বিভাগকে নেতৃত্ব দিতে পারে এবং রাজনৈতিক অগ্রদূত হিসেবে জনগণকে শিক্ষিত করে তুলতে পারে‘নিপীড়িত মানুষের মেরুদণ্ড’ থেকে

৭. আমাদের সামনে এখন পড়ে রয়েছে দীর্ঘ পথএকটি প্রকৃষ্ট সমাজ, যে সমাজ হবে শ্রেণিহীন, সমস্ত রকমের বৈষম্য যে সমাজ থেকে বিলীন হয়ে যাবে, সেই সমাজ প্রতিষ্ঠা করা পর্যন্ত সেই পথ লড়াই আর নিরানন্দে ভরা থাকবে

৮. পুঁজিবাদি ব্যবস্থায় মানুষের জীবন নিয়ন্ত্রিত হয় মানুষের ধারণাতীত একটি নিষ্ঠুর নিয়মের বাঁধনেবিচ্ছিন্ন ব্যক্তিটি সমাজের সমষ্টির সংগে বাঁধা থাকে একটি অদৃশ্য নাড়ির টানে_ টাকার নিয়মের বাঁধনেজীবনের সমস্ত ক্ষেত্রেই তা সক্রিয় এবং নির্ধারিত করে জীবনের গতি ও ভাগ্যকে

৯. আমি বিশ্বাস করি - নিজেদের মুক্তির জন্য যারা লড়াই করতে চায়, সশস্ত্র সংগ্রামই তাদের একমাত্র পথ। এ বিশ্বাসে আমি অবিচল। অনেকে হয়তো আমাকে অ্যাডভেঞ্চারার বলবে। হ্যা, সত্যিই আমি অ্যাডভেঞ্চারার, শুধু একটু অন্য ধরনের - আমি হচ্ছি সেই অ্যাডভেঞ্চারারদের একজন, যারা নিজেদের অঙ্গীকারের প্রমান দিতে বাজি রাখে খোদ জীবনটাকেই।

১০. একজন মানুষ কর্তৃক অন্য মানুষের উপর যে শোষণ এটা রোধ করা ছাড়া আমাদের কাছে সমাজতন্ত্রের অন্য কোনো ব্যাখ্যাই বৈধ নয়

১১. স্বাধীনতা তখনই অর্জন করা হয় যখন মানুষের উপর থেকে সাম্রাজ্যবাদের অর্থনৈতিক কর্তৃত্ব শেষ করা যায়

১২. হাস্যকর লাগার একটি ঝুঁকি নিয়েই বলতে চাই যে, একজন সত্যিকার বিপ্লবী পরিচালিত হয় একটি গভীর ভালবাসা থেকেএটা চিন্তা করাও অসম্ভব যে এই গুণটি ছাড়া কেউ প্রকৃত বিপ্লবী হতে পারে

১৩. জগতের অন্য কোথাও কি হচ্ছে তা থেকে আমরা আলাদা হতে পারি না, কারণ সাম্রাজ্যবাদের উপর যে কোনো দেশের বিজয় হল আমাদের বিজয় একইভাবে যে কোনো দেশের পরাজয় আমাদের সবার পরাজয়

১৪. নতুন নেতাদের নিষ্ঠুর হয়ে ওঠার মাধ্যমেই কেবল নিষ্ঠুর নেতাদের অপসারণ সম্ভব

১৫. পুঁজিবাদের ভোঁতা অস্ত্র দিয়ে সমাজতন্ত্র কায়েম সম্ভব নয়পণ্যকে পুঁজিবাদী অর্থনীতির কাছে রেখে মুনাফা আর ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার প্রবণতাকে প্রশ্রয় দিলে তা শেষ পর্যন্ত কানা গলিতে নিয়েই ফেলবেবিভ্রান্তি এড়িয়ে অনেক পথ পাড়ি দিয়ে লক্ষ্যের কাছাকাছি পৌঁছে ভুল বাঁক নিলেই বিপদ সমাজতন্ত্র ও কিউবার মানুষ ১৯৬৫

১৬. যখন একটি ভোট ব্যবস্থার মধ্য দিয়ে একটি সরকার ক্ষমতায় আসে, সেটা প্রতারণা করে হোক আর না হোক, এবং সামান্য হলেও সাংবিধানিক বৈধতা রক্ষা করে, তখন গেরিলা যুদ্ধ সংগঠন করা যাবে নাকারণ তখনও শান্তিপূর্ণ আন্দোলনের সম্ভাবনা শেষ হয়ে যায়নি

১৭. অনেকে বলে আমি একজন অভিযাত্রী এবং আমি আসলেই তাই, শুধু একটু অন্য ধরনের। আমি তাদের একজন যারা কিনা নিজের সামান্য একটি কথা প্রমাকরার জন্য নিজের চামড়াটা বাজি রাখে।

১৮. জয়ের আগ পর্যন্ত লড়াই, সবসময়

১৯. আমরা কিসের জন্য বাঁচব সেটা আমরা নিশ্চিত হতে পারি না যতক্ষনা আমরা তার জন্য মরতে প্রস্তুত থাকি

২০. তুমি যদি প্রতিটি অবিচারের বিরুদ্ধে জ্বলে ওঠ, তাহলে তুমি আমার একজন সহযোদ্ধা।

২১. গেরিলা যোদ্ধারা কেন যুদ্ধ করে? শেষ পর্যন্ত অনিবার্যভাবেই আমাদের বুঝতে হবে যে গেরিলা যোদ্ধা হচ্ছে একজন সমাজ সংগঠক, যে অস্ত্র তুলে নেয় নিপীড়ক শাসকের বিরুদ্ধে জনতার হয়ে উত্তর দেবার জন্য, এবং সে যুদ্ধ করে সেই সমাজব্যাবস্থার বিরুদ্ধে যা তার অস্ত্রহীন ভাইদের অবমাননা ও দুর্দশার ভেতরে রাখে

২২. আমার পরাজয়ের অর্থ এই নয় যে, বিজয় অর্জন করা সম্ভব নয়এভারেস্ট বিজয়ের অভিযানেও অনেকে পরাজিত হয়েছিলেনকিন্তু সেটা আজ মানুষ জয় করেছেফিদেলকে বলো- আমার মৃত্যুতে বিপ্লব পরাজিত হয়নি, বিপ্লবের মৃত্যু নেইশোষিত মানুষের জয় অনিবার্যপুঁজিবাদ-সাম্রাজ্যবাদ একদিন ধ্বংস হবেইবিদায়

২৩. আমি জানি তোমরা আমাকে গুলি করে মারবেআমি জীবিতাবস্থায় বেরুতে পারবো নাফিদেলকে বলো এই পরাজয় বিপ্লবের শেষ হয়ে যাওয়া নয়বিপ্লবের বিজয় হবেইসালেইদাকে (চের স্ত্রী) বলো ব্যাপারটি ভুলে যেতে, সুখী হতে বলো, বাচ্চাদের লেখাপড়ার ব্যাঘাত না ঘটে, আর সৈন্যদেরকে বলো, যেন আমার দিকে ঠিকভাবে লক্ষ্য করে গুলি ছোঁড়ে ---মৃত্যুর আগে

২৪. পুরোনোকে ঝেড়ে ফেলুনসমাজের কালো, মিশ্রবর্ণ, শ্রমিক ও কৃষকের কাতারে নিজেদের শামিল করুনদেশের মানুষের পাশে গিয়ে দাঁড়ানতাদের সঙ্গেই আপনাদের বাঁচতে হবে, একই বাতাসে নিঃশ্বাস নিতে হবে

২৫. যখন সাম্রাজ্যবাদ ধ্বংসের ছক কাটা হয়, তখন এটার মাথাটা খুঁজে পাওয়া দরকারি হয়ে পড়ে, যেটা ইউনাইটেড স্টেটস্‌ অফ আমেরিকা ছাড়া আর কিছুই না

২৬. যে কথার কাজের সাথে মিল নেই তা অপ্রয়োজনীয়।

২৭. আমাদের প্রতিটি পদক্ষেপ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে এক একটি সিংহনাদ এবং সাধারণ মানুষের ঐক্যের জন্য একটি যুদ্ধ-বন্দনা, তাদের বিরুদ্ধে যারা মানবতার প্রধান শত্রু ইউনাইটেড স্টেটস্‌ অফ আমেরিকা। যেখানেই মৃত্যু এসে আমাদের বিস্মিত করে, তাকে স্বাগত জানাও যেন আমাদের সিংহনাদ কোন গ্রহণোন্মুখ কানে পৌঁছায় এবং আমাদের অস্ত্র গ্রহণ করার জন্য আর একটি হাত প্রসারিত হয়। এবং অন্যরা যেন প্রস্তুত হয় মেশিনগানের শব্দে এবং যুদ্ধ ও বিজয়ের নতুন সিংহনাদ তুলে আমাদের অন্ত্যেষ্টিক্রিয়ার গান গাওয়ার জন্য।

২৮. একজন গেরিলার এলাকার সব লোকের কাছ থেকে পূর্ণ সাহায্য দরকার হয়। এটি একটি অপরিহার্য শর্ত।

২৯. একটি বিপ্লবে একজন অর্জন করে - বিজয় অথবা মৃত্যু। ফিদেলকে শেষ চিঠি, ১লা এপ্রিল, ১৯৬৫  

৩০. চে-গুয়েভারা ১৯৫৯ সালে লাসভিয়াস বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তৃতায় বলেন-
* বিশ্ববিদ্যায়র ভেঙ্গেচুরে ভিন্ন ধাচে গড়ার সময় এসেছে। কালোদের, মিশ্র বর্ণের, শ্রমিকদরে, চাষিদের জন্য এ বিশ্ববিদ্যালয় খুলে দিতে হবে। বিশ্ববিদ্যালয় হবে গণমানুষের।
* বিশ্ববিদ্যালয়কেই আভিজাত্যের মুখোশ খুলে ফেলে তাদের অভ্যর্থনা জানাতে হবে।
* আমাকে যদি জনগণ ও বিপ্লবী সেনাবাহিনীর প্রতিনিধি হিসেবে এবং অবশ্যই তোমাদের অধ্যাপক হয়ে কিছু উপদেশ দিতে হয়, তবে আমি বলব, মানুষের কাছে পৌঁছাতে হলে মানুষের সঙ্গে মিশে যেতে হবে তোমাদের জানতে হবে জনগণ কী চায়, তাদের কী প্রয়োজন, তারা কেমন আছে, কী ভাবছে
* মানুষের কাছে পৌঁছতে হলে মানুষের সংগে মিশে যেতে হবেতোমাদের জানতে হবে জনগণ কি চায়, তাদের কি প্রয়োজন, তারা কেমন আছে, কি ভাবছে
* এই বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান ঘেটে দেখ কতজন শ্রমিক কৃষক দিনে আট ঘন্টা মাথার ঘাম পায়ে ফেলা মানুষেরা এখানে পা ফেলতে পেরেছে।
* দেশের সাধারণ মানুষের ইচ্ছা, আশা, আকঙ্খা মুক্তভাবে এখানে পৌঁছতে হবে।
* শিক্ষা কোনো বিলাস দ্রব্য নয় যে শুধু যাদের বাবার পকেটে টাকা আছে তারাই শিক্ষিত হবে।
* কিউবার ঘরে ঘরে প্রতিদিনি রুটির সংগে শিক্ষাকেও পৌঁছে দিতে হবে।
* বিশ্ববিদ্যালয়ে এসে আমার জীবনের মোড় ঘুরে গিয়েছিল; মধ্যবিত্ত শ্রেণীর বসিন্দা, সেদিনের সেই যুবক ডাক্তার আর্নেস্তো এক সময় তোমাদের মতই স্বপ্ন দেখতো। সংগ্রাম আমাকে বদলে দিয়েছে, আমি বিপ্লবের গুরুত্ব বুঝতে পেরেছি, জনগণের কাতারে এসে দাঁড়িয়েছি।


চে সম্পর্কে উদ্ধৃতি
* “চে ছিলেন আমাদের সময়ের সর্বোচ্চ পুর্ণাঙ্গ মানব।” ___জাঁ পল সার্ত্রে; মোটরসাইকেল ডাইরীজ (২০০৪) সিনেমার জন্য ট্রেইলারে উদ্ধৃতিতে উল্লেখিত।
* “একমাত্র চে-কেই আমরা দেখি বিষণ্ণ এক যোদ্ধার প্রতিকৃতিতে, যিনি ভালোবাসতেন বিপ্লব আর ভালোবাসতেন কবিতাযার অস্ত্রের পাশেই থাকত কবিতা---চে সম্পর্কে তার প্রিয় কবি পাবলো নেরুদা
* আমরা যদি বলি যে আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে কেমন দেখতে চাই, আমাদের বলতে হবে: তারা চের মত হোক! আমরা যদি বলি যে আমরা আমাদের সন্তানদের কেমন শিক্ষিত দেখতে চাই, আমাদের দ্বিধাহীনভাবে বলতে হবে: আমরা তাদের চের আদর্শে শিক্ষিত দেখতে চাই! আমরা যদি একটি মানুষের প্রতিমূর্তি কল্পনা করি, যিনি আমাদের সময়ের নন, ভবিষ্যতের; আমি আমার অন্তরের অন্তঃস্থল থেকে বলছি যে সেই প্রতিমূর্তি, যিনি তার আচরণ ও কর্মে সম্পূর্ণ কলঙ্কমুক্ত, হলেন চে ---ফিদেল ক্যাস্ত্রো ১৮ই অক্টোবর, ১৯৬৭

No comments:

Post a Comment