Sunday, March 30, 2014

পাখির প্রতি অনুপ সাদির ভালোবাসা



পাখি রক্ষার জন্য প্রকাশিত বাংলাদেশ বার্ড ক্লাবের একটি পোস্টার
পাখির প্রতি আমার কেজো আগ্রহ জন্মেছিল ২০০৯ সালে। সেই আগ্রহটি জন্মেছিল সৌরভ মাহমুদের এক প্রতিবেদন পড়ে। সেবছর অক্টোবরে প্রথম আলোতে ছাপা হয় পদ্মার চরে বিরল বাংলা বাবুইপাখির বাসা শিরোনামের এক প্রতিবেদন। সেই প্রতিবেদনটি আমাকে তীব্রভাবে আলোড়িত করে। তাৎক্ষনিকভাবে প্রথম আলো থেকে সৌরভের ফোন নম্বর সংগ্রহ করি এবং তাঁর সাথে কথা বলি। অক্টোবরের ২৩ তারিখে তার সাথে সাক্ষাত ঘটে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে। ফলস্বরূপ আমার অনেক কাজের ভিতর পাখিদের বাঁচানোর কাজটিও ঢুকে পড়ে। আমি পাখি বিষয়ক বই কিনতে থাকি, বুনো পাখি বিক্রি-শিকার-হত্যা প্রতিরোধ করতে থাকি, বন্য পাখি উদ্ধার চালাতে থাকি, পাখি সংক্রান্ত কোনো কিছু জানার প্রয়োজন পড়লে শরীফ খান, ইনাম আল হক এবং সৌরভ মাহমুদকে ফোনে জ্বালাতন করতে থাকি।
প্রাণকাকলি ব্লগে আমার লেখা প্রকাশের একটি ঠিকানা তৈরি হলে ২০১২ সালের জানুয়ারি মাস থেকে প্রাণ ও প্রকৃতি বিষয়ক লেখা সেখানে অনবরত প্রকাশ করতে থাকি। সেই ধারাবাহিকতায় আমার ব্লগটিতে আগস্ট ২০১৪ পর্যন্ত ১৫০টি পাখির পরিবার ও গণের নামসহ সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরা য়েছে। আমি বাংলাদেশের পাখিদের একটি তালিকাও সেখানে লিখে দিয়েছিলাম ১৭ সেপ্টেম্বর, ২০১২ তে। এই কাজটি আমি করেছিলাম পাখিদের বাঁচাতে পাখিদের প্রতি ভালোবাসা থেকেই। আমার ব্লগটিতে যেসব প্রাণের ছবি আছে সেগুলো ব্যবহারের অনুমতি দিয়েছেন যেসব বন্ধুরা তাদের উল্লেখ না করলে অপরাধ হবে। শুরু থেকে ব্যবহার করেছি সৌরভ মাহমুদের তোলা বেশ কিছু আলোকচিত্র। এছাড়া ব্যবহার করেছি কিরণ খান, রেজাউল হাফিজ রাহী, Syed Tarik এবং Firoz Al Sabah-এর বেশ কিছু আলোকচিত্র। আমি আমার এই বন্ধুদের কাছে কৃতজ্ঞ শুধু তাদের চিত্রগুলোর জন্যই নয়, তারা প্রতিনিয়ত বন্যপ্রাণ ও প্রকৃতি রক্ষার জন্য চেষ্টা করছেন সেই অসামান্য অবদানের জন্যও। আর পাখি ও অন্যান্য বন্যপ্রাণ বাঁচাতে একজন কর্মকর্তা প্রতিনিয়ত খেটে চলেছেন যার নাম Mollah Rezaul Karim. পাখি বাঁচাতে গিয়ে বন বিভাগের নানা অফিসে এতো সময় দিয়েছি যে সেই কষ্টের কথাগুলো অন্যত্র বলার জন্য তোলা রইলো। আপনারা যারা পাখি বাঁচাতে চেষ্টা করেন তাঁরা মোল্লা রেজাউল করিমকে নির্দ্বিধায় জ্বালাতন করবেন। আমার আশা তিনি সেই জ্বালাতন সানন্দে সহ্য করবেন।
পাখির প্রতি শৈশবে আগ্রহ জন্মিয়েছিলেন আমার মা, প্রকৃতিকেও ভালবাসতে শিখিয়েছিলেন তিনি;- যার কথা আপনাদের কোনোদিনই শোনাইনি। তাঁর কথা তোলা থাকলো অন্য কোনো সময়ের জন্য।
আমার বন্ধুরা আমার এই প্রকৃতিপ্রেম নিয়ে মাঝে মাঝে ঠাট্টাও করে। কিন্তু কী আর করা যাবে। তাঁদেরসহ সকল জনগণের উদ্দেশ্যে আমি বলে যাই, আমরা মানুষ জন্মাতে পারি, কিন্তু পাখি জন্ম দিতে পারি না। শুধুমাত্র পাখিরাই তাঁদের ছানা জন্ম দিতে পারে। তাই একটি প্রজাতি বিলুপ্ত হয়ে গেলে সেটি আর প্রকৃতিতে ফিরে আসবে না। 
উল্লেখ্য, আমি পাখিবিশারদ নই। পাখির প্রতি ভালোবাসা থেকেই এতো কিছু করা। আমার ব্লগের লেখাগুলোর বেশিরভাগ অংশই নেয়া হয়েছে এশিয়াটিক সোসাইটি প্রকাশিত বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষের পাখি খণ্ড থেকে। বাংলাদেশের পাখির তালিকাটি পড়তে পারবেন এই লিংকটি থেকে এবং সেই লিঙ্কে গেলে আরো ১৫০ প্রজাতির আলাদা লিংকগুলো পাবেন। আপনাদের সহযোগিতা আমি সর্বদাই প্রত্যাশা করি।


আরো পড়ুনঃ

No comments:

Post a Comment