Tuesday, June 03, 2014

পাকরা মাছরাঙা বাংলাদেশের সুলভ আবাসিক পাখি



পাকরা মাছরাঙা, ফটো: ইংরেজি উইকিপিডিয়া থেকে
দ্বিপদ নাম: Ceryle rudis
সমনাম: Alcedo rudius Linnaeus, 1758
বাংলা নাম: পাকরা মাছরাঙা,
ইংরেজি নাম: Pied Kingfisher.

জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য Kingdom: Animalia
বিভাগ/Phylum: Chordata
শ্রেণী/Class: Aves
পরিবার/Family: Cerylidae
গণ/Genus: Ceryle, Boie, 1828;  
প্রজাতি/Species: Ceryle rudis (Linnaeus, 1758)
ভূমিকা: বাংলাদেশের পাখির তালিকাCeryle গণে বাংলাদেশে রয়েছে এর ১টি প্রজাতি এবং পৃথিবীতেও সেই একই প্রজাতি। বাংলাদেশে ও পৃথিবীতে প্রাপ্ত এবং আমাদের আলোচ্য প্রজাতিটির নাম হচ্ছে পাকরা মাছরাঙা
বর্ণনা: পাকরা মাছরাঙা সারা দেহে কালো ফুটকি ও ফেটা ওয়ালা সাদা জলার পাখি (দৈর্ঘ্য ৩১ সেমি., ডানা ১৩.৭ সেমি., ঠোঁট ৬.৮ সেমি., পা ১.২ সেমি., লেজ ৭ সেমি.)। মাথার কালো চাঁদি ও ঝুটিতে সাদা ডোরা রয়েছে। পার্থক্যসূচক সাদা ভ্রু ও চোখের প্রশস্ত কালো ডোরা আছে। ডানায় ও লেজে কালো-ও-সাদা বর্ণ বিন্যাস রয়েছে। বুক ছাড়া দেহতল সাদা। ছেলেপাখির বুকে দুটি কালো ফোটা কিন্তু মেয়েতে কেবল একটি ভাঙা ফোটা আছে। পাটল বর্ণের মুখসহ ঠোঁট বাদামি-কালো। চোখ বাদামি এবং পা, পায়ের পাতা ও নখর বাদামি কালোয় মেশানো। ৪টি উপ-প্রজাতির মধ্যে C. r. leucomelanura বাংলাদেশে রয়েছে।
স্বভাব: পাকরা মাছরাঙা মিঠাপানি যেমন-নদী, খাল, পুকুর, জলাধার, প্লাবিত নর্দমা, জোয়ার-ভাঁটায় সিক্ত খাঁড়ি ও ডোবায় বিচরণ করে। সাধারণত জোড়ায় থাকে। শিকার ধরার আগে পানির উপরে বাতাসে ভেসে বেড়ায় ও হঠাৎ পানিতে ঝাঁপ দিয়ে শিকার ঠোঁটে পুরে নিয়ে আসে; খাবার তালিকায় মাছ, ব্যাঙাচি ও জলজ পোকামাকড় রয়েছে। কিছুটা বাতাসে ভেসে উড়তে সক্ষম। সাধারণত এক জোড়া তীক্ষ্ণ শব্দে ডাকে: চিরিক-চিরিক..। অঞ্চল ভেদে তারতম্য ছাড়া সারা বছরই এর প্রজনন ঋতু। নদী ও কোন প্রবহমান জলধারার পাড়ে ১.৫ মিটার দীর্ঘ ও ৭-৮ সেমি. চওড়া সুড়ঙ্গ খুঁড়ে সমতল বাসা বানায়, মেয়েপাখি ৫-৬টি ডিম পাড়ে। ডিমগুলো সাদা, মাপ ২.৯ × ২.১ সেমি.।
বিস্তৃতি: পাকরা মাছরাঙা বাংলাদেশের সুলভ আবাসিক পাখি; সব বিভাগের নদী ও অন্যান্য জলাশয়ে পাওয়া যায়। আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও এশিয়ায় এর বৈশ্বিক বিস্তৃতি রয়েছে; এশিয়া মহাদেশে মালদ্বীপ ছাড়া পুরো ভারত উপমহাদেশে রয়েছে।
অবস্থা: পাকরা মাছরাঙা বিশ্বে ও বাংলাদেশে বিপদমুক্ত বলে বিবেচিত। বাংলাদেশের বন্যপ্রাণী আইনে এ প্রজাতি সংরক্ষিত।
বিবিধ: পাকরা মাছরাঙার বৈজ্ঞানিক নামের অর্থ তরবারি-ঠোঁট পাখি (গ্রীক: Ceryle = ক্যারোলস, এ্যারিস্টটল উল্লেখানুসারে একটি পাখি; ল্যাটিন: rudius = তরবারি)।
বাংলাদেশ উদ্ভিদ প্রাণী জ্ঞানকোষে এই নিবন্ধটির লেখক ইনাম আল হক ও এম. কামরুজ্জামান

আরো পড়ুন:

. বাংলাদেশের পাখির তালিকা 

. বাংলাদেশের স্তন্যপায়ী প্রাণীর তালিকা

৩. বাংলাদেশের ঔষধি উদ্ভিদের একটি বিস্তারিত পাঠ

৪. বাংলাদেশের ফলবৈচিত্র্যের একটি বিস্তারিত পাঠ

No comments:

Post a Comment