Wednesday, August 06, 2014

ভৈরব-কপোতাক্ষ বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের আন্তঃসীমান্ত নদ






ভৈরব-কপোতাক্ষ নদের প্রবাহ পথ
ভৈরব-কপোতাক্ষ নদ (ইংরেজি: Bhairab-Kapotakkho River)  বাংলাদেশ পশ্চিমবঙ্গের একটি আন্তঃসীমান্ত নদ। নদীটি ভারতের মুর্শিদাবাদ জেলা এবং বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মেহেরপুর ও চুয়াডাঙ্গা জেলার একটি নদী। নদটির দৈর্ঘ্য ৯৫ কিলোমিটার, গড় প্রশস্ততা ৪৫ মিটার। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বা পাউবো কর্তৃক ভৈরব-কপোতাক্ষ নদের প্রদত্ত পরিচিতি নম্বর দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নদী নং ৭০।
প্রবাহ: ভৈরব-কপোতাক্ষ নদটি মুর্শিদাবাদ জেলার চরকুশবাড়িয়ার কেছে জলাঙ্গী নদী থেকে উৎপত্তি লাভ করেছে। অতঃপর নদটি মেহেরপুর জেলার মেহেরপুর সদর উপজেলার কুতুবপুর ইউনিয়ন দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে। পরবর্তী পর্যায়ে এ নদ চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার কুড়ালগাছি ইউনিয়ন পর্যন্ত প্রবাহিত হয়ে ইছামতী-কালিন্দী নদীতে নিপতিত হয়েছে। নদীটি মৌসুমি প্রকৃতির। বর্ষাকালে নদটিতে স্বাভাবিকের চেয়ে পানির প্রবাহ অধিক মাত্রায় বৃদ্ধি পায়। এ সময় নদীর তীরবর্তী অঞ্চল বন্যার পানিতে প্লাবিত হয়। নদীটি জোয়ার ভাটার প্রভাবে প্রভাবিত।

অন্যান্য তথ্য: ভৈরব-কপোতাক্ষ নদটির প্রবাহের প্রকৃতি মৌসুমি এবং নদটি বন্যাপ্রবণ। নদটির অববাহিকার বাংলাদেশ অংশে কোনো প্রকল্প, কোনো ব্যারাজ বা রেগুলেটর এবং কোনো বন্যা নিয়ন্ত্রণ বাঁধও নেই। তবে ভারতীয় অংশে সেচ প্রকল্প রয়েছে। নদটির তীরে বাংলাদেশের মেহেরপুর পৌরসভা, দরিয়াপুর হাট, মহাজনপুর হাট, গরাবাড়িয়া হাট ও কাপাসডাঙ্গা হাট অবস্থিত।

তথ্যসূত্র:  
১. মানিক মোহাম্মদ রাজ্জাক, বাংলাদেশের নদনদী: বর্তমান গতিপ্রকৃতি, কথাপ্রকাশ, ঢাকা, ফেব্রুয়ারি, ২০১৫, পৃষ্ঠা ৬২, ISBN 984-70120-0436-4.
 

No comments:

Post a Comment