Saturday, August 09, 2014

ভোগাই নদী বাংলাদেশ মেঘালয়ের আন্তঃসীমান্ত নদী




নালিতাবাড়ীতে ভোগাই নদী
ভোগাই নদী (ইংরেজি: Vogai River) বাংলাদেশ ভারতের একটি আন্তঃসীমান্ত নদী হিসেবে পরিচিত বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বা পাউবো নদীটিকে ভোগাই-কংস হিসেবে উল্লেখ করে থাকে। নদীটির বাংলাদেশ অংশের দৈর্ঘ্য ২২৮ কিলোমিটার, গড় প্রশস্ততা ৯৫ মিটার এবং প্রকৃতি সর্পিলাকার। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ভোগাই-কংস নদীর প্রদত্ত পরিচিতি নম্বর উত্তর-পূর্বাঞ্চলের নদী নং ৬৪।

প্রবাহ: ভারতের শিলং মালভূমির পূর্বভাগে তুরার কাছে গারো পাহাড়ে এই নদীর উৎপত্তি। উৎস থেকে দক্ষিণ দিকে প্রবাহিত হয়ে শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলার রামচন্দ্রপুর মান্দালিয়া ইউনিয়ন দিয়ে ভোগাই নদী নামে বাংলাদেশে প্রবেশ করেছে। পরবর্তীতে এই নদীর জলধারা প্রবাহপথে মরিচপুড়া ইউনিয়নে এসে দুইটি ভাগে যথাক্রমে ইছামতি ও কংস নামে বিভক্ত হয়ে ময়মনসিংহ জেলার ফুলপুর উপজেলার ফুলপুর ইউনিয়ন পর্যন্ত প্রবাহিত হয়ে পুনরায় মিলিত হয়ে কংস নাম ধারন করেছে। বর্তমানে ভোগাই নদীর মূল প্রবাহ ইছামতি নদীর গতিপথে প্রবাহিত হয়। নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলার বাউশি হতে নদীটি কাউনাই নাম ধারন করে ধরমপাশা, জামালগঞ্জ, মোহনগঞ্জ নামের তিনটি উপজেলার সংযোগস্থল তথা ফেনারডাক ইউনিয়ন অবধি প্রবাহিত হয়ে বাউলাই নদীতে পতিত হয়েছে।[১]

তথ্যসূত্র:
১. মানিক মোহাম্মদ রাজ্জাক, বাংলাদেশের নদনদী: বর্তমান গতিপ্রকৃতি, কথাপ্রকাশ, ঢাকা, ফেব্রুয়ারি, ২০১৫, পৃষ্ঠা ২১৩-২১৪, ISBN 984-70120-0436-4.

আরো পড়ুন:

.বাংলাদেশের পাখির তালিকা

.বাংলাদেশের স্তন্যপায়ী প্রাণীর তালিকা

৪.বাংলাদেশের ঔষধি উদ্ভিদের একটি বিস্তারিত পাঠ

৫.বাংলাদেশের ফলবৈচিত্র্যের একটি বিস্তারিত পাঠ

 

No comments:

Post a Comment