Sunday, March 08, 2015

কমলা ঢাক লতা ব্রাজিলসহ গোটা দুনিয়ার এক আলংকারিক লতা




ট্রামপিট লতা, ফটো: Bruno Navez, উইকিপিডিয়া থেকে

বৈজ্ঞানিক নাম: Pyrostegia venusta,
সমনাম:
সাধারণ নাম: Orange trumpet,
বাংলা নাম: কমলা ঢাক লতা

জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Plantae
বিভাগ: Angiosperms
অবিন্যাসিত: Eudicots
অবিন্যাসিত: Asterids
বর্গ: Lamiales
পরিবার: Bignoniaceae
গণ: Pyrostegia
প্রজাতি: Pyrostegia venusta  John Miers, 1863
পরিচিতি: কমলা ঢাক লতা হচ্ছে বিগ্নোনিয়াসি পরিবারের Pyrostegia গণের একটি সপুষ্পক উদ্ভিদের প্রজাতিএটি ব্রাজিলের স্থানীয় প্রজাতি, কিন্তু বর্তমানে বাগানের প্রজাতি হিসেবে বিখ্যাত।
বর্ণনা: এই গাছ আগে এক সময় ইংলিশ এবং ফ্রেঞ্চ ল্যান্ডস্কেপিং-এর কাজে বেশ ব্যবহার করা হত, এখন যা ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী। চিরসবুজ এই গাছের পাতা ঝরে না বলে এর নিচে দিয়ে ফটফটে রাস্তা থাকে, সুইমিংপুলের পাশেও লাগানো যায়। আর সেখানে গাদা গাদা হামিং বার্ড এসে এক অদ্ভুত দৃশ্যের অবতারণা করে। এর ফুলের টিউবগুলি প্রায় ২-৩ ইঞ্চি লম্বা, তাই হামিং বার্ড ছাড়া পরাগায়নের উপায় কঠিন। কিছু কিছু ভ্রমর লম্বা টিউব আকৃতির ফুলে ঢুকতে পারে না বলে মধুভাণ্ডের গোড়ায় ছিদ্র করে মধু খায় যাকে আমরা বলি নেকটার রবারি। এটা ঘটে থাকে লম্বা হৈমন্তি ফুলে। তবে এই কমলা ঢাক লতার ফুলে নেক্টার রবারি হয় কি না তা এখনো জানি না।
মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডাতে এই লতা ভর্তি। দেয়ালে, বেড়ায়, বাগানের দরজায় এটা খুব ব্যবহার হয়। বয়স বাড়লে এই লতা লিয়ানাবা কাষ্ঠল লতা হয়ে পড়ে। ঠিক মতো ছাঁট কাট করে না রাখলে এর বিস্তার কোনো গাছকে শ্বাসরুদ্ধ করে মারতে পারে, যেমনটা দেখা যায় স্বর্ণলতার খপ্পরে বড়ই গাছ।
ব্রাজিলেরশেমানবা বর্ষাবনের কবিরাজরা একে ব্যবহার করেছে ভিটিলাইগোবা শ্বেতী রোগের মহৌষধ হিশেবে। শুনেছি মাইকেল জ্যাকসন এটা ব্যবহারের জন্যে চেষ্টা করেছিলেন, তবে এতো বিস্তৃত হয়ে পড়েছিল তার ব্যাধি যে তা নিয়ন্ত্রণ না করে তিনি বরং শাদা হওয়াটাই বেছে নিয়েছিলেন। আমাদের অমিতাভ বচন তার হাত নিয়ে ঝামেলায় পড়তেন, ‘কুলিছবিতে নাকি সেটা দেখাও গিয়েছে। এই গাছ তার জন্যে কী করতে পারে তা হয়তো তিনি ভাবার অবকাশও পাচ্ছেন না। হাল আমলে এই গাছের এক ব্যবহার রমরমা হয়েছে। এটা ব্যবহার করে নাকি মেনোপজ সিন্ড্রোম বন্ধ করা যায়। আমার ধারণা, এতে তেমন কোনো ফাটোকেমিক্যাল নেই যা খুব এফেক্টিভলি কাজ করতে পারে। হয়তো এর প্রচার কিছুটা ম্যালামাইনের মত।
বিবিধ: Pyrostegia venusta ল্যাটিন নামটিকে বিশ্লেষণ করলে দাঁড়ায় pyr = flame, stegia = covering আর venusta-র অর্থ charming যে কারণে এর সমধিক পরিচিতি ফ্লেমিং ভাইনবা অগ্নিলতা হিশেবে।

আরো পড়ুন:

. বাংলাদেশের ঔষধি উদ্ভিদের একটি বিস্তারিত পাঠ

. বাংলাদেশের পাখির তালিকা 

৪. বাংলাদেশের স্তন্যপায়ী প্রাণীর তালিকা

No comments:

Post a Comment

জনপ্রিয় দশটি লেখা, গত সাত দিনের

Recommended