Tuesday, June 02, 2015

বাংলা উইকিপিডিয়ায় অনুপ সাদির কার্যক্রম




বাংলা উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকবৃন্দ

বাংলা উইকিপিডিয়ার দশম বর্ষপূর্তি সম্মেলন হলও গত ৩০ মে ২০১৫ তারিখেগত দশ বছরে শত শত ঘণ্টা সময় ব্যয় করে অজস্র স্বেচ্ছাসেবক বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করে চলেছেন। এরকম শীর্ষ দশ জন উইকিপিডিয়ানকে সম্মাননা দেয়া হয়। সম্মাননা পান সুব্রত রায়, ইয়াহিয়া বারী, আফতাব-উজ-জামান, ইন্তেখাব আলম চৌধুরী, অংকন ঘোষ দস্তিদার, প্রত্যয় ঘোষ, মাসুম ইবনে মুসা, অনুপ সাদি, আসিফ মুক্তাদীর ও এ কে এম শাহাদত হোসেন। এই সম্মাননায় আমার নাম মাইকের ঘোষণায় শুনে খুব মুগ্ধ হয়েছিলাম।
দশম বর্ষপূর্তি সম্মেলনে এসে জীবনে প্রথম সাক্ষাত ঘটলো মুনির হাসান, নুরুন্নবী চৌধুরী হাসিব, আলী হায়দার খান তন্ময়, নাসির খান সৈকত, নাহিদ সুলতান, মহীন রীয়াদ, সুব্রত রায়, ইন্তেখাব আলম চৌধুরী, অংকন ঘোষ দস্তিদার, প্রত্যয় ঘোষ, বিশ্বরূপ গাঙ্গুলি, রঙ্গন দত্ত এবং মাসুম ইবনে মুসার সাথে। এই সম্মেলনটি সুযোগ করে দিয়েছিলো এসব কর্মী মানুষের সাথে সাক্ষাতের।
দশম বর্ষপূর্তি সম্মেলনে আড্ডা দেই এবং চমৎকার দুই দিন কাটে উইকিপিডিয়ানদের সাথেঅনেক শ্রদ্ধা এসব কর্মবীরের প্রতি, বিশেষ করে সুব্রত রায়কে, যিনি একাই ২৫০০ নিবন্ধ যুক্ত করেছেন। আমি গত পাঁচ বছরে ১৪০টি নিবন্ধ তৈরি এবং প্রায় ০০০০ সম্পাদনা সমাপ্ত করেছি বিভিন্ন উইকিপিডিয়ায়। এই মাইলফলক আপনাদের অনেকের কাছে সাধারণ হলেও আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ। ২৬ ফেব্রুয়ারি, ২০১২ তারিখে উইকিতে সম্পাদনা শুরু করার পর প্রায় চার বছর ধৈর্যের সাথে লেগে থেকে এটি করা সম্ভব হয়েছে। আমার ব্যক্তিগত ীবন, সংসার, কর্ম ও পরিবেশগত সমস্যার সাথে লড়াই করে এটি আমি করেছি বাংলা ভাষার এবং বাংলা ভাষী জনগণের প্রতি ভালোবাসা থেকে। আমাদের বাংলা উইকিতে মাত্র ৪৯,০০০ প্রবন্ধ রয়েছে। অথচ ফেসবুকে জ্ঞানীর ও বাংলাভাষা দরদির অভাব নেই। আমি ফেবুতে এসে বুঝেছি শ্রম করে বাংলাকে এগিয়ে নেবার লোক হাতে গোনা কয়েকজন। অথচ আমরা বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবি করছি।
এই দীর্ঘ সময়ে উইকিপিডিয়ানদের স্বতঃস্ফূর্ত সহযোগিতা যেমন ছিলো মুগ্ধ করার মতো তেমনি কাজগুলো শেখার প্রক্রিয়া ছিলো খুবই জটিল। আমার সম্পাদিত নিবন্ধগুলোতে আমি যথাসাধ্য চেষ্টা করেছি তথ্যসূত্র যুক্ত করতে। জনগণকে জ্ঞান ও তথ্য জানানোর অদম্য আকাঙ্ক্ষা থেকে আমি এই কাজটি আনন্দ ও দায়িত্বের জায়গা থেকে করেছি। বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ হবে এই আশাবাদ আমার আছে। সকলের বাংলা উইকিপিডিয়া ব্যবহার শুভ হোক।


আরো পড়ুন


. বাংলাদেশের পাখির তালিকা 

. বাংলাদেশের স্তন্যপায়ী প্রাণীর তালিকা

৩. বাংলাদেশের ঔষধি উদ্ভিদের একটি বিস্তারিত পাঠ

৪. বাংলাদেশের ফলবৈচিত্র্যের একটি বিস্তারিত পাঠ

No comments:

Post a Comment

জনপ্রিয় দশটি লেখা, গত সাত দিনের

Recommended