Friday, January 25, 2013

ছোট বেজি বাংলাদেশের সুলভ আবাসিক স্তন্যপায়ি



ছোট বেজি, Photo: Rejaul Hafiz Rahi
বাংলা নামঃ ছোট বেজি, নকুল,
ইংরেজি নাম/Common Name: Small Indian Mongoose.
বৈজ্ঞানিক নাম/Scientific Name: Herpestes auropunctatus,

জীববৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগ/রাজ্যKingdom: Animalia
বিভাগ/Phylum: Chordata
শ্রেণী/Class: Mammalia
বর্গ/Order: Carnivora
পরিবার/Family: Herpestidae,
গণ/Genus: Herpestes, Illiger, 1811;
প্রজাতি/Species: Herpestes auropunctatus, (Hodgson, 1836)
বর্ণনাঃ বাংলাদেশের স্তন্যপায়ীদের মধ্যে ছোট বেজি বা নকুল দেহ খাটো ও সরু, লেজ দীর্ঘ এবং পা খাটো। রুপালি ধূসর লোমশ শরীর ছোট বেজি বা নকুল বা নেউলের। মাথাসহ দেহের দৈর্ঘ্য ২৮ সেমি. এবং লেজ ২৩ সেমি। 
স্বভাবঃ বেজী স্বভাবে নির্দিষ্ট এলাকায় চলাচল করে নিজ এলাকায় অন্যকে প্রবেশ করতে দেয় না। এরা দিনে ও বিকেলের দিকে শিকার করে। দিবাচর হলেও এরা ছায়াময় জায়গা পছন্দ করে। বেজী দ্রুত চলাফেরা করতে পারে, গাছেও উঠতে পারে। ইঁদুর জাতীয় ছোট প্রাণী, সাপ, ব্যাঙ, পাখি, হাঁস-মুরগী, ডিম, টিকটিকি, পোকামাকড় বেজীর খাবার। এরা ঝোপঝাড়ের আড়ালে মাটির গর্তে বাস করে এবং গর্তেই বাচ্চা প্রসব করে। এরা নিরীহ শান্ত প্রাণী
বিস্তৃতিঃ  বাংলাদেশের সর্বত্রই পাওয়া যায়। তবে সুন্দরবনে নেই। তাছাড়া ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও পেনিনসুলায় বিস্তৃত। 
অবস্থাঃ ছোট বেজি বা নকুল বাংলাদেশের সুলভ আবাসিক স্তন্যপায়ি।
বিবিধঃ এরা আমাদের কৃষি ও পরিবেশের জন্য খুব উপকারী। প্রতিদিন ইঁদুর ও পোকামাকড় খেয়ে বেজী আমাদের পরিবেশের ও সেই সাথে ফসলের উপকার করছে। তাছাড়া কথায় আছে যেখানে বেজী থাকে সেখানে সাপ আসে না। ফসলের চাষ, ঝোপঝাড় পরিষ্কার করার ফলে বেজী হারাচ্ছে তার আশ্রয়। তা ছাড়া বন্যপ্রাণী দেখামাত্র মারার প্রবণতার ফলে গ্রামীণ বনের অতি উপকারী এই প্রাণীটিও ঝুঁকির মুখে।

No comments:

Post a Comment

জনপ্রিয় দশটি লেখা, গত সাত দিনের

Recommended