শনিবার, মার্চ ০৯, ২০১৩

সৌরভ মাহমুদ বাংলাদেশের একজন পরিচিত লেখক ও আলোকচিত্রী



সৌরভ মাহমুদ (ইংরেজিতে: Sourav Mahmud) হচ্ছেন বাংলাদেশের একজন জনপ্রিয় ও পরিচিত আলোকচিত্রী এবং লেখক। তিনি বাংলাদেশের প্রাণ-প্রকৃতি ও পরিবেশ নিয়ে লিখছেন।

তিনি ২৯ ডিসেম্বর বাংলাদেশের বরিশালের শায়েস্তাবাদের পূর্ব হবিনগর গ্রামের মায়ের বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর মাতার নাম ফিরোজা আক্তার বেবী এবং বাবার নাম মো: মোতালিব হোসেন। হবিনগর গ্রাম, বরিশাল ও ঢাকা শহরে বেড়ে ওঠা।

সৌরভ মাহমুদ এক যুগেরও বেশি সময় প্রকৃতি ও পরিবেশ বিষয়ে কলাম লিখছেন দৈনিক প্রথম আলোয় প্রকৃতি কলামে। উদ্ভিদবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান বিষয়ে এম.এস.সি করেছেন। জীববৈচিত্র্য ও পরিবেশ বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন সিইজিআইএস এ।

বর্তমানে জার্মানীর ড্রেসডেন প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জীববৈচিত্র্য বিষয়ে অধ্যায়নরত এবং জার্মানীর জীববৈচিত্র্য গবেষণা প্রতিষ্ঠান জেনকেনবার্গ এ কাজ করছেন। তার পাখি ও উদ্ভিদ বিষয়ে বৈজ্ঞানিক প্রকাশনা প্রকাশিত হয়েছে আর্ন্তজাতিক জার্নালে। তিনি প্রকৃতি ও পরিবেষবিষয়ক লেখক, উদ্ভিদ এবং পাখি বিশেষজ্ঞ।

তার প্রকাশিত গ্রন্থ তিনটি হচ্ছে বাংলার ও জীবনানন্দের শালিকেরা (এতিহ্য, একুশের বই মেলা ২০১০) শ্যামলী রমনা (অনিন্দ্য প্রকাশ, ২০১৬) এবং পাখি আমার বনের পাখি (অনিন্দ্য প্রকাশ, ২০১৬)।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Featured Post

বাংলাদেশের পাখির তালিকা, A checklist of the birds of Bangladesh.

Oriental Magpie Robin; National Bird of Bangladesh বাংলাদেশের বন্যপ্রাণীর তালিকাটি অনেক সমৃদ্ধ। এদেশ পাখির দিক দিয়...