শনিবার, ডিসেম্বর ২৯, ২০১২

তুমাচিং ও দামিনিঃ পুরুষতন্ত্র, সামন্তবাদ ও পুঁজিবাদের বলি


তুমাচিং ও দামিনি; পুরুষতন্ত্র ও পুঁজিবাদের হত্যাকণ্ডের শিকার
ভারতের দিল্লীতে ধর্ষিত মেয়ে দামিনি ১৩ দিন লড়াইয়ের পর ২৯ ডিসেম্বর, ২০১২ শনিবারে সিঙ্গাপুরে মারা গেলেন। ১৬ ডিসেম্বরের ঘটা ঘটনায় তিনি আর বাঁচতে পারলেন না। ৬ পশুর ঘটনায় শুধু কী সেই ছয়জনই দায়ি; নাকি দায়ি নেহেরু-গান্ধির পুঁজিবাদ এবং হাজার বছরের পুরুষতন্ত্র?
আরেকটি খবরে দেখা যাচ্ছে
ভারতের নাগপুর থেকে ৬৫ কিলোমিটার দূরে ভান্ডারা জেলায় ১৪ ফেব্রুয়ারি, ২০১২তে ধর্ষণ করে খুন করা হয় ১১, ৮ ও ৬ বছরের নাবালিকা তিন বোন তিন বোনকেখাবারের লোভ দেখিয়ে স্কুলফেরত তিনটি মেয়েকে গ্রামের বাইরে এক কুয়োর কাছে নিয়েগিয়ে তাদের উপর পৈশাচিক অত্যাচার চালায় দুষ্কৃতীরাময়নাতদন্তের রিপোর্টে প্রমাণিত হয়ে ধর্ষণ করার পর ওই তিন কিশোরীকে নৃশংস ভাবে হত্যা করা হয়েছে





ভারত এখন উপরি কাঠামোয় পুঁজিবাদ ও ভেতরের সামন্তবাদের পেষণে নিষ্পেষিত ভয়ংকর নিষ্ঠুর দেশ। আর এই নিষ্ঠুরতাকে জায়েজ করার জন্য গণশত্রুর ভূমিকায় দাড়িয়ে পশুর দায়িত্ব পালন করে যাচ্ছে ভারতীয় আমলাতন্ত্র ও প্রতিক্রিয়াশীল রাজনীতির ধ্বজাধারি কংগ্রেস, বিজেপি, ডিএমকে, টিএমসি, সিপিআই, সিপিএম সহ সংশোধনবাদি প্রায় সবগুলো রাজনৈতিক দল।
দেশটি তো বাংলাদেশের চেয়েও নারী নির্যাতনে শতগুণ খারাপএই ভারত কিভাবে সভ্য বলে দাবী করে? ৬৫ বছরের ভুয়া বুর্জোয়া গণতন্ত্র মৃত্যু উপহার দিয়ে শুধু অসভ্যতাকে ফুটিয়ে তুলছে। দিল্লি একটা নষ্ট শহর। দিল্লিতে আন্দোলন নয় চিনের মত সমাজতন্ত্র দরকার, না হলে কোনদিনই তারা সভ্য হবেন নাবাংলাদেশীদের উচি এই ভারতকে ঘৃণা করামেয়েটির প্রতি আমরা সর্বাত্মক সহানুভুতি জানাইএ লজ্জা এই দুনিয়ার সকল সভ্য মানুষের
কেন আমরা দিল্লিকে ঘৃণা করবো? এই দেখুন এক বছরের দিল্লির বর্বতার নমুনা। ইণ্ডিয়াটুডের ২০ ডিসেম্বর, ২০১২র খবরে বলা হয়েছে কেবলমাত্র দিল্লী শহরে ২০১২ সালে ৬৩৫টি ধর্ষনের মামলা হয়েছে, ৭৫৪ জন ধর্ষক প্রেফতার হয়েছে, ৪০৪ জন আসামির চালান হয়েছে শাস্তি হয়েছে মাত্র ১ জনের, মামলার তদন্ত ঝুলন্ত আছে ৩৪৮টিঈভ টিজিং-এ ১৯৩টি মামলা হয়েছেগ্রেফতার ২০০, কেউ শাস্তি পায়নি। ২০১২ সালে যৌতুকের বলি ১২৮টি; আর এতে গ্রেপ্তার ২৫৩ জন। আর বিবেচনা করুন দিল্লির বর্তমান লোকসংখ্যা ১.৮৭ কোটি। এখন বলুন, ভারতের মত দেশ ছাড়া কোন দেশে এরকম নারী নির্যাতন হয়
২৩ নভেম্বর, ২০০২ এর টাইমস অফ ইন্ডিয়া প্রতিবেদনে দেখা যাচ্ছে ওদেশে ১৯৯৭ সালে ১৫৩৩০টি থেকে বেড়ে ২০০০ সালে ১৬৪৯৬ টি ধর্ষণের ঘটনা ঘটে এবং জাতীয় অপরাধ গবেষণা ব্যুরো তথ্য প্রকাশ করে সেখানে উল্লেখ করা হয় মাত্র ২০% ধর্ষণের ঘটনার প্রকাশিত হয় বা প্রতিবেদন হয়।
দি স্টার ডট কমের খবরে বলা হয় যখন ভারতে ধর্ষণ বিরোধী আন্দোলন হচ্ছে এবং দামিনি যেদিন মারা যায় সেদিনই ১০ বছরের এক মেয়েকে গণধর্ষণ করে হত্যা করা হয়েছে এবং তার লাশকে খালে ফেলে দেয়া হয়েছে, এই ভারতেই অপর প্রান্তে। এবং ১৪ বছরের এক স্কুল্বালিকাকে চারজনে ধর্ষণ করে মুমূর্ষু করেছে। ২৬ ডিসেম্বর বুধবার ১২ বছরের এক মেয়েকে ৪ জনে ধর্ষণ করেছে যখন সে দাদুবাড়ি যাচ্ছিল। পরদিন বৃহস্পতিবার খবর আসে ১৭ বছরের এক মেয়ে আত্মহত্যা করেছে; কারণ মেয়েটিকে মাসখানেক আগে ধর্ষণ করা হয় এবং ধর্ষকদের একজনকে পুলিশ বিয়ে করতে মেয়েটিকে চাপ দেয় বা আর্থিক সুবিধা নিতে বলে
পৃথিবীর যে কোনো স্থানের চেয়ে ভারতে নারীর উপর নিপীড়ন বেশি। দক্ষিণ এশিয়ার মধ্যেও ভারতে নিপীড়ন বেশি। অফিসারদের বরাত দিয়ে এএফপির খবরে বলা হচ্ছে এভাবে গতএক বছরে ২৫৬৩২৯ মোট হিংস্র অপরাধের মধ্যে নারীর উপরে সংঘটিত হয় ২২৮৬৫০টি। প্রকৃত অপরাধের সংখ্যা আরো অনেক বেশি কারণ অনেক নারীই অনিচ্ছুক থাকে পুলিশের বা অন্য সংস্থার কাছে নিপীড়নের ঘটনাকে জানাতে।
প্রথম আলোর এক প্রতিবেদনে বলা হয়েছে বিবিসি বলছে, ২০১১ সালে দেশটিতে ধর্ষণের পরিমাণ আগের বছরের চেয়ে ৯ দশমিক ২ শতাংশ বেড়েছেওই বছর প্রায় ২৪ হাজার ধর্ষিত নারীর ৫৪ দশমিক ৭ শতাংশের বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যেপুলিশের রেকর্ড বলছে, ৯৪ শতাংশ নারীর কাছে ধর্ষকেরা ছিল পূর্বপরিচিতএদের এক-তৃতীয়াংশ প্রতিবেশী এবং অন্যদের মধ্যে আছে অভিভাবক ও আত্মীয়রাদেশটিতে যে পরিমাণ ধর্ষণের ঘটনা ঘটে, তার ১৭ শতাংশ ঘটে কেবল দিল্লিতেএ জন্য দিল্লির এখন ধর্ষণের নগরবলে কুখ্যাতি জুটেছে
শুধু ধর্ষণ নয়, আরও বিভিন্ন উপায়ে নারীদের ওপরে চালানো হয় অত্যাচার-অবিচার২০১১ সালের পুলিশ রিপোর্ট বলছে, দেশটিতে আগের বছরের তুলনায় নারী অপহরণ বেড়েছে ১৯ দশমিক ৪ শতাংশ, যৌতুকের জন্য মৃত্যুর পরিমাণ বেড়েছে ২ দশমিক ৭ শতাংশ, পিটানো বেড়েছে ৫ দশমিক ৪ শতাংশ, অন্যান্য যৌন নিপীড়ন বেড়েছে ৫ দশমিক ৮ শতাংশ এবং নারী পাচার বেড়েছে ১২২ শতাংশ
অর্থনীতিবিদ শিবন অ্যান্ডারসন এবং দেবরাজ রায়ের একটি গবেষণায় বলা হয়েছে, ভারতে প্রতিবছর গড়ে ২০ লাখ নারী নিখোঁজ হনএঁদের ১২ শতাংশ জন্মের সময়, ২৫ শতাংশ শৈশবে, ১৮ শতাংশ সন্তান প্রসবকালে এবং ৪৫ শতাংশ বৃদ্ধ বয়সে
সবচেয়ে বেশিসংখ্যক নারীর মৃত্যু হয় সন্তান জন্মের সময় বিভিন্ন জখমের ফলেনারীদের প্রতি অবহেলার বিষয়টি এর মধ্য দিয়ে খানিকটা বোঝা যায়
ঢাকাতে ১ বছরে ৩৫টি মামলা হয়েছে ২৮টি নারী যৌতুকের বলি হয়েছে। হাঁ ঢাকাতে চাঁদাবাজি ও ছিনতাই বেশি, সেটা দিল্লীতে খুব কম, কিন্তু নারী নির্যাতন এরকম দুনিয়ার কোথাও আছেচিনে সারাদেশেও ২৮টি নারী নির্যাতনে মৃত্যুমূখে যায়নি। সুতরাং দিল্লি একটি নষ্ট শহর, তাকে ঘৃণা করতে হবেচরম ঘৃণা
বাংলাদেশে ঘটে ধর্ষণের আরেকটি ঘটনা। তুমা চিং মারমা (১৫) রাঙামাটি জেলার কাউখালী উপজেলার কলমপতি ইউনিয়নের বড়ডলুপাড়ার দরিদ্র পরিবারের কিশোরীসে কাউখালী বালিকা উচ্চবিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী ছিলসে যখন আরও ছোট ছিল, তখন তার বাবা মারা যানমা তাকে নিয়ে ছোট একটা পাখির বাসার মতো বাড়িতে থাকেনসেই বাড়ি থেকে মাত্র ২০০ থেকে ৩০০ গজ দূরে পাহাড়ের ঢালুতে তুমা চিং মারমাকে ধর্ষণের পর হত্যা করা হয়২১ ডিসেম্বর বিকেলে এ ঘটনা ঘটে
প্রথম আলোর ২৮ ডিসেম্বর, ২০১২র প্রতিবেদনের মাধ্যমে জানা যায় মালেয়া ফাউন্ডেশনের ২০১২ সালের মানবাধিকারসংক্রান্ত প্রতিবেদনে আদিবাসী নারীদের প্রতি সহিংসতার হার সবচেয়ে বেশি বলে উল্লেখ করা হয়েছেএর মধ্যে মার্চ-এপ্রিলে ৩৯ শতাংশ, মে-জুনে ২০ শতাংশ এবং আগস্ট-অক্টোবরে ৩৫ শতাংশ বলে উল্লেখ করা হয়েছেএ ছাড়া বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) তথ্য অধিকার আইন প্রয়োগ করে আদিবাসী নারী ও শিশুর প্রতি সহিংসতাসম্পর্কে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে যে তথ্য পেয়েছে, তাতে দেখা যায় যে ২০১০ সালের ১ জানুয়ারি থেকে ২০১১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বান্দরবান জেলায় ২২টি, খাগড়াছড়ি ও রাঙামাটি জেলায় ১৭টি করে মামলা হয়েছেএর মধ্যে বান্দরবান ও রাঙামাটি জেলায় ১৪টি করে এবং খাগড়াছড়ি জেলায় ১২টি মামলার চার্জশিট তৈরি হয়েছেপ্রতিবেদন ফাইল করা হয়েছে বান্দরবান ও খাগড়াছড়ি জেলায় পাঁচটি করে এবং রাঙামাটি জেলায় তিনটিমামলার শুনানি হয়েছে বান্দরবানে দুটি এবং রাঙামাটিতে চারটিবান্দরবান ও রাঙামাটিতে দুটি করে মামলার রায় হলেও কোনো দোষী ব্যক্তির সাজা হয়নি। (তথ্যসূত্র: নিরাপদ গৃহ, নিরাপদ সমাজ: পার্বত্য চট্টগ্রামে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, মেঘনা গুহঠাকুরতা)

প্রথম আলোর অন্য প্রতিবেদন থেকে জানা যায় গত ছয় মাসে ১৭ জন আদিবাসী নারী ও কিশোরী ধর্ষণ ও গণধর্ষণের শিকার হয়েছে চারজনকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে, আর যৌন হয়রানির শিকার হয়েছে দুজনতিন পার্বত্য জেলাসহ চট্টগ্রাম ও দিনাজপুরে এসব ঘটনা ঘটেছে
বাংলাদেশ ও ভারতে সমান তালে চলছে নারীহত্যা, নারীধর্ষণ। পুঁজিবাদ ও পুরুষতন্ত্রের ভেতরে নারীর কোনো বাঁচার সম্ভাবনা নেই; একমাত্র সমাজতন্ত্রই পারে নারীকে বাঁচাতে। চিনে সমাজতন্ত্র না হলে তাদেরও ভারতের মতই অবস্থা হতো মনে রাখা দরকার অর্থনৈতিক উন্নতির সাথে একটি সাংস্কৃতিক উন্নতি না হলে সে সমাজ ভয়ঙ্কর হয়ে উঠে

সোমবার, ডিসেম্বর ২৪, ২০১২

বাংলাদেশের ঔষধি গাছের একটি বিস্তারিত পাঠ, Medicinal Plants of Bangladesh.



Medicinal Plants in Bangladesh

Anup Sadi


Introduction: Medical plant is an important wealth in our country. From long ago medicinal   plant assail their leaf, stem, root, fruit etc are used to protect desire. But with the much destructing of forest they are also destroyed. According to the scientist  many of  them are already  extinct, so the  topic  is very  important in this time  I am very happy to prepare this within short  time. I would be more than rewarded if my study benefits the readers to  some extent and stimulates  thinking in the respective spheres.

Abstract
The plants which are useful for healing several diseases are called medicinal plant. The main theme is that the herbal medicated plant is called the medicinal plant? Bacteria Fungi, Algae, Bryophytes Pteridophytes Gymnosperms, Angiosperm each of the group has medicinal plant. There are 722 medicinal plants in our country. They have much variety diversity. They have diversity in size & shape, in habitat, in adaptation power, in flowering, in production season, in somatical element and in the activity on human life. We can detect or distinguish than easily for their individual diversity. We can use them in several purposes for their diversity. Main of them are to control disease. Most of the antibiotic such as subtilin; `polimixin’ penicillin etc are produced from this medicinal plant. Besides this all of the Unani, Herbal, Kobiraji, Homeopath medicine are produced from medicinal plant. In this way different utility and characteristics based medicinal plant are also recognized weeds plant, aquatic plants, fruitat plant, forestall plant etc. Each of the plant group has individual diversity and this diversity has special importance. Basically the habitual, morphological or somatic elemental diversity of medicinal plant is very valuable to us.
2.1   Introduction
The total numbers of plants with medicinal properties in the subcontinent are present stands at about 2000. About 450 to 500 of such medicinal plants name so far been enlisted as growing or available in Bangladesh (Abdull Ghani).
In traditional systems indigenous knowledge (IK) plays a central role in discuses diagnosis and health care practices. Rapid westernization and introduction of modern medicine in many places has affected not only the traditional system but also I associated with it. Especially in areas with rapid urbanizations the traditional medicinal system and I have become seriously vulnerable. The risk is not so great for well documented Ayurvedic, Hekimi and Unani ones but many undocumented system of folk medicine which have been handed down form one generations to the next by word of month are in example of the indigenous knowledge based folk medicine which has been used and appreciated since prehistoric times.

Please read the full Essay from this Link Medicinal Plants of Bangladeh

বুধবার, ডিসেম্বর ১২, ২০১২

লাল লাল রক্তে ভেজা বিশ্বজিতের দেহটি আজ বাংলার দশদিকে জেগে ওঠা সাম্যবাদের গাছ।


বিশ্বজি দাস মারা গিয়ে প্রমাণ করেছে আমরা যারা জীবন্মৃত হয়ে বেঁচে আছি তাদের মনুষ্যত্বে টান পড়েছে। এই মনুষ্যত্ব কী ফিরে আসবে বিশ্বজিতের প্রাণের বিনিময়ে? সে তো একা মরেনি; গত বিয়াল্লিশ বছরে এই দেশের কত কোটি মানুষ, কত লক্ষ স্তন্যপায়ী, কত হাজার পাখি, কত শত উভচর-সরীসৃপ-মাছ এই দেশ হতে হারিয়ে গেল? তারা কী তবে সাথে করে নিয়ে গেছে আমাদের মূল্যবোধ, আমাদের চেতনা? কত শত ঝড়, জলোচ্ছাস এসে কেড়ে নিয়ে গেলো কত লক্ষ প্রাণ! বিশ্বজিতের উপর দিয়ে বয়ে যাওয়া ঝড় আমাদের জানিয়ে দিয়ে গেলো জলোচ্ছাসে-ঝড়ে ভীত হওয়ার কিছু নেই, আমরা যদি না লড়ি তবে হারিয়ে যাবে আমাদের মনুষ্যত্ববোধ।

বিশ্বজি ছিলো এক সাদামাটা জীবনের সহজ মানুষ; তার সামরিক বাহিনী কিংবা নিজস্ব নিরাপত্তা বাহিনী ছিলো না। সে যেই গলিতে মারা গিয়েছিলো সেখানেই জন্ম নিয়েছিলো। ছোট ছোট স্বপ্ন আর একগলা যন্ত্রণার মাঝেই সে দিনযাপন করতো। প্রতিদিনের অভাব আর একচিলতে রোদ দেখে তার রাতগুলো পার হতো। সেই এক বিশ্বজিত যাকে নিয়ে তার হাড়-হাভাতে পিতামাতা বিশ্বজয়ের স্বপ্ন দেখেছিলো।

কিন্তু বাস্তব ছিলো নির্মম!!!!  

হাতে সেলাইকলের চাকা আর এক বুক স্বপ্ন নিয়ে তুমি
বের হয়েছিলে তুমি সকালটায়, সামনে আদিগন্ত বিস্তৃত
ছাপান্ন হাজার বর্গমাইলের এই পোড়া দেশ,
তাড়া ছিলো না তোমার অফিস যাওয়ার,
কেউ তোমাকে দিব্বি দেয়নি গোপনে দেখা করবার,
আর সেদিন কোথাও কোনো সার্কাস বা বাঁদর নাচও ছিলো না,
বরং ছিলো দেশজুড়ে তোমার পছন্দের ক্রিকেটের আমেজ;

এক ঝাঁক দেশপ্রেম বুকে নিয়ে বাংলার রাজপথে হাঁটতে হাঁটতে
যখন তুমি ভাবছিলে মায়ের ছোটবেলার রুগ্ন ঘরখানার কথা;_
তখনই দেখলে অকস্মা তোমার চোখের সামনে ভেসে উঠছে
রামদা-রড-আর-কিরিচের ঝলসানি-মুখর ধূসর আকাশ;

কোথায় পালাবে তুমি, এতো এতো মানুষ?
গোটা পথ জুড়ে শুধু চলমান নগ্ন হাত পা,
একটি জীবন যেন গোলাপ ফুলের থেকেও সুন্দর
সেই জীবনের পোড়া ঘরে কাত হয়ে শুয়ে আছে যে বৃদ্ধ বাবা
তার কাছে চাওনি তুমি ব্যর্থতার শেষ কৈফিয়ত?
বরং শুনলে তুমি ধর-ধর, মার-মার চিকার
যেন এক ক্ষুধার্ত বাজপাখি পেয়েছে খাদ্যরূপে
বহুদিন পরে তার সাধের খরগোশটিকে।

কারা যেন করল আঘাত তোমার সমস্ত শরীরে?

তুমি কী চিনতে তাদের, চেনে কী ছাপান্ন হাজার বর্গমাইল?
তারাই একদা লুট করে নিয়েছিলো বাংলার সমস্ত সম্পদ,
তারাই দেশে দেশে নাম-ভেদে আগ্রাসি লুটেরা
মোগল, আফগান, তুর্কি, ব্রিটিশ, পাকিস্তানী;

আজ তারাই মুছে ফেলেছে মানুষের আগাগোড়া সব পরিচয়
তারা এখন চেনে না ভাই-বোন-বাবা-মা; পড়শী-প্রেমিক;
তারা শুধু চেনে ব্যবসা-মুনাফা-টাকা, লুটপাট-জোর;
তাদের আধুনিক নাম পুঁজির দালাল/কোটিপতি/মুনাফাখোর।

কী করে বাঁচবে তুমি এই হত্যার ঝলসানিতে?
লোভের যে সমাজে জন্মেছো তুমি সেইখানে লাশের স্তুপে
জীবন্মৃত আজ ষোলো কোটি বঙ্গ-সন্তান;
পুঁজির গান ও ঘ্রাণে তারা সবে আজ অবশ-মাতাল
মৃদু আলোয় কেউ আর কোনোভাবেই দেখতে চাইছে না,
এর থেকেও তীব্রতর শীত শেষে আসবেই বসন্ত।

তুমিই আক্রান্ত আজ জান্তব নরপিশাচ আদিম শক্তির;

মানুষেরা আর কী লড়বেনা কোনোদিনই এই বাংলায়?

ুমি কোনো দিনই জানবে না যেকজন মহান মানুষ
ঠুকছে শেষ আঘাত ব্যক্তিগত সম্পদের চেক-দলিলে
সেই সব সম্পদের চোরাবালি বিলুপ্ত করেই তারা
প্রতিশোধ নেবে তোমার রক্তমাখা নিথর দেহের।  

হাজারো সত্যের মতো আমরা কেউ কেউ জানি
তুমি এই টাকাবোঝাই সভ্যতার একমাত্র বলি নও;
এইভাবে কৃষকেরা, শ্রমিকেরা, দাস ও গৃহিণীরা
হাজার বছর গেলেও খাদ্য হয়ে আসছে মালিক-প্রভুর;

তবুও আশা থাকে, গাছের ফুল থেকে জন্ম নেয় বিদ্রোহের বীজ
কিছু কিছু রক্তবীজ গণ-প্রতিরোধের ডাক দেয়;
তোমার রক্তমাখা দেহ হতে গড়ে উঠছে সমতার যুগ।


বিশ্বজিদাসকে যারা আক্রমণ করেছিলো, তাদের ছিলো অস্ত্র, পুলিশ, মন্ত্রি, আমলাতন্ত্র, টাকা, আইন এবং সর্বশক্তিমান রাষ্ট্র। রাষ্ট্র এমন এক প্রতিষ্ঠান এবং পুঁজিবাদি সমাজের চাকা এমনই শক্তিশালী যে ওই চাকার নিচে পড়েই শ্রমিক কৃষকের মৃত্যু হয়। রাষ্ট্র সব খানেই জালিয়ে রেখেছে আগুন; রাষ্ট্রের ভেতরে সর্বদাই নরকের লেলিহান শিখা দাউ দাউ করে জ্বলছে। সেই শিখাকে প্রথম যে মহামানবটি দেখেছিলেন তার দিকে বাংলাদেশকে কোনোভাবেই নেয়া যায়নি। তাই তোমাকে প্রাণ বাঁচাতে দৌড়াতে হয়েছিলো, যেমনটি আমরা অনেকেই দৌড়াই। এই দৌড়ে সকলেই মারা যায়। তুমিই শুধু


বাংলার ছেঁড়া রাজপথে দৌড়াতে দৌড়াতে
বাঁচতে চেয়েছিলে

সবাই তখন ছিলো আতংকের শীর্ষমুখে,
কে কার খবর রাখে,
নিজেকে বাঁচাতে গিয়ে বাংলার দামাল সন্তান তুমি
একেকটি বদ্ধ দ্বারে অবিরত কড়া নেড়ে আশ্রয়ের খোঁজে
বাঁচতে চেয়েছিলে;

তুমি তখন প্রাণপণে মৃত্যুভয়ে ভীত এক আদিম মানব
শেষ চেষ্টা করে যাচ্ছ এক টুকরো বাঁচবার দুরাশায়।

মৃত্যু মৃত্যুই জানি, সবচেয়ে আদিম, সবচেয়ে ভারি, 
সেই মৃত্যুই এনে দিলো আমাদের চোখে-মুখে
একটি সহজ সত্য, আমরা আর কেউ বেঁচে নেই।  

তোমার শরীর থেকে গড়িয়ে পড়ছে ঢেউ,
ছড়িয়ে পড়ছে ঢেউ নদী-বন-পাহাড়ে-সমতলে,
রক্তের একেকটি ঢেউ থেকে গান গেয়ে উঠছে
বাংলার শেষ বীর, বিদ্রোহী শ্রমনিবিড় কৃষক সন্তান।

তোমার মৃত্যু যেন আরো আরো জীবনের অমোঘ বিধানঃ

বাঁচলে লড়াতে হবে, বাঁচলে বাঁচাতে হবে মানবজীবন।
সকালের রোদে রাঙা আমাদের লাল লাল রক্তে ভেজা
বিশ্বজিতের দেহটি আজ বাংলার দশদিকে জেগে ওঠা সাম্যবাদের গাছ  


একজন মানুষ মারা যাচ্ছে, তার বিপরীতে লক্ষ মানুষ আশা করছে যন্ত্রণার দিন, নরকের আগুনের দিন শেষ হবে এক দিন। কোনো এক চমকার ভোরে দেখবো গোটা দেশে জনগণ গান গাইছে আর হাওয়ায় দুলছে একটি পাখির পালক যা শান্তির-সাম্যের-স্বধীনতার; একটি সকাল গাইছে সাম্যবাদের গান মানুষের হৃদয়ে।

শনিবার, ডিসেম্বর ০৮, ২০১২

রোকেয়া সাখাওয়াত হোসেন, আমাদের আলোকবর্তিকা।



রোকেয়া সাখাওয়াত হোসেন (ডিসেম্বর ৯, ১৮৮০- ডিসেম্বর ৯, ১৯৩২) উনবিংশ শতাব্দীর একজন খ্যাতিমান বাঙালি সাহিত্যিক ও সমাজ সংস্কারকতাঁকে বাঙ্গালী নারী জাগরণের অগ্রদূত হিসেবে গণ্য করা হয়
 
োকেয়ার বাঙালিকে আত্মনির্ভর করতে চেয়েছিলেন। তাই নিরীহ বাঙ্গালী প্রবন্ধে লিখেছিলেন, আমরা অলস, তরল মতি, শ্রমকাতর, কোমলাঙ্গ বাঙ্গালী কিনা তাই ভাবিয়া দেখিয়াছি, সশরীরে পরিশ্রম করিয়া মুদ্রালাভ করা অপেক্ষা Old fool শ্বশুরের যথাসর্বস্ব লুণ্ঠন করা সহজ। তিনি সেই প্রবন্ধে আরো লিখেছিলেন দেশের দুর্ভিক্ষ নিবারণের জন্য পরিশ্রম করা অপেক্ষা আমেরিকার নিকট ভিক্ষা গ্রহণ করা সহজ।

তিনি সর্বদাই নারী-পুরুষের সহযোগিতামূলক মানবিক সম্পর্কে বিশ্বাস করতেন। অর্ধাঙ্গী প্রবন্ধে তাঁর সুদৃঢ় উক্তি জগতে দেখিতে পাই প্রত্যেকেই প্রত্যেকের নিকট কোন না কোন প্রকার সাহায্য প্রার্থনা করে, যেন একে অপরের সাহায্য ব্যতীত চলিতে পারে না। তিনি ভুলেন না বাংলাদেশে স্বামী-স্ত্রীর বিশাল বৈষম্যের কথাও। তিনি লিখেছেন স্বামী যখন পৃথিবী হইতে সূর্য্য ও নক্ষত্রের দূরত্ব মাপেন, স্ত্রী তখন একটা বালিশের ওয়াড়ের দৈর্ঘ্য প্রস্থ (সেলাই করিবার জন্য) মাপেন!


তিনি জানেন এ-পৃথিবীতে ক্রমাগত ভালো কাজ করা খুবই কঠিন। তাই স্ত্রীজাতির অবনতি প্রবন্ধে লিখেছেন এ পোড়া সংসারে কোন ভালো কাজটা বিনা ক্লেশে সম্পাদিত হইয়াছে? তিনি সেই প্রবন্ধে আরো লিখেছিলেন, “আমাদের অবস্থা আমরা চিন্তা না করিলে আর কেহ আমাদের জন্য ভাবিবে না। ভাবিলেও তাহাতে আমাদের ষোলো আনা উপকার হইবে না।”

পদ্মরাগ উপন্যাসের নায়িকা সিদ্দিকাকে তার ভাই বলছে, “তুই জীবন সংগ্রামের জন্য প্রস্তুত হ! মুষ্টিমেয় অন্নের জন্য যাহাতে তোকে কোনও দুরাচার পুরুষের গলগ্রহ না হইতে হয় আমি তোকে সেইরূপ শিক্ষা-দীক্ষা দিয়া প্রস্তুত করিবতোকে বাল্য বিধবা কিংবা চিরকুমারীর ন্যায় জীবনযাপন করিতে হইবে; তুই সেজন্য আপন পাঁয়ে দৃঢ়ভাবে দাঁড়া


Featured Post

বাংলাদেশের পাখির তালিকা, A checklist of the birds of Bangladesh.

Oriental Magpie Robin; National Bird of Bangladesh বাংলাদেশের বন্যপ্রাণীর তালিকাটি অনেক সমৃদ্ধ। এদেশ পাখির দিক দিয়...